Header Ads

Header ADS

নিষ্কলঙ্ক ভাবে স্বপ্ন বুনে যেতে চাই


 নিষ্কলঙ্ক ভাবে স্বপ্ন বুনে যেতে চাই 

জজাউল এহেসান 


তোমাদের বিশাল আকারের এই শহরে, 

এত এত মায়াময় আত্মীয়তার ভিড়ে,

আমার আমাকে বড্ড একা লাগে, শুণ্য লাগে।

বুকের ভেতরটা দুমড়ে মুচড়ে যায়।

তোমাদের বুক ভরা প্রেম-ভালোবাসা দেখে, 

আমি নিজেই নিজেকে ডুবিয়ে দিই পরশ্রীকাতরতায়।

এই রাত গুলোতে আমার ঘুম আসে না ।

এই যে তোমরা দিন-রাতের আলো-আঁধারে,

হাজার স্বপ্ন নিয়ে ফেরি করো, 

আমার নিরাশ লাগে,

আমি পাগল-পারা হয়ে যাই,

দিনশেষে ব্যথায় বিপন্ন হয়ে যায়,

নিজের বিফলতা পাগল করে ফেলে আমাকে।

আমাকে তোমরা তোমাদের দলে কেন গ্রহণ করতে পারোনা?

আমিওতো তোমাদেরই একজন, একজাত, একরক্তের!

এ সমাজ কোন অকৃতকার্যের বোঝা গ্রহণ করে না,

কাউকে উত্তম সময়ে পা দেওয়া পর্যন্ত, 

মেনে নেওয়ার চেষ্টায়ই করেনা।

এক ঝটকায় আছড়ে ফেলে দেয়,

দূর দূর করে দূরে ঠেলে দেয়।

তোমাদের কাছে আমি আজ সুখ-শান্তি চাইতে এসেছি,

অনুকম্পা-কৃপা-দয়া এরকম কিছুই নিতে নয়।

তোমাদের কাছে স্নেহ, প্রেম-ভালোবাসা পেতে এসেছি, 

আমার নিজের অশ্রু ঝরানো ধিক্কার পেতে নয়।

আমাকে তোমরা হৃদয়ে জড়িয়ে, 

খুব আপন করে বরণ করে নাও,

খুব সহজে স্বপ্ন বুনার সুযোগ দাও।

আমাকে দূর দূর করে তাড়িয়ে দিও না,

আমিও ঠিক তোমাদেরই মতো, 

তোমাদের দলের একজন হয়ে, 

নিষ্কলঙ্ক ভাবে স্বপ্ন বুনে যেতে চাই!

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.